Phone/user id/email:
password:
Code:
Live Chat
Name:
Phone:
{{tmpLoginCheck}}
{{v.msg}}


Medicines

{{ttmedi.length}}

Generics

{{ttgenr.length}}

Groups

{{ttgrup.length}}

Indication

{{ttindi.length}}

Disease

{{ttdise.length}}

Medicine (ঔষধ)

বর্তমানে বাংলাদেশে ওষুধ শিল্পের অভ্যন্তরীণ বাজার প্রায় ১৩ হাজার কোটি টাকার উপরে এবং আন্তর্জাতিক বাজার ৬৫০ কোটি টাকারও বেশী। এ খাতে প্রবৃদ্ধির হার প্রায় ৯ শতাংশের উপরে। দেশের বিভিন্ন অঞ্চলে বর্তমানে সরকারী তালিকাভূক্ত ২৬৯টিরও বেশী ছোট-বড় ওষুধ কারখানা ও ২৬৯টি এ্যালোপ্যাথিক ওষুধ প্রস্ততকারী বেসরকারী প্রতিষ্ঠান রয়েছে, যারা দেশের চাহিদার ৯৮ শতাংশ পূরণ করে বিশ্বের ১৬০টিরও বেশী দেশে ওষুধ রপ্তানী করে আসছে।
দেশে বছরে এখন প্রায় ২৫ হাজার কোটি টাকার ওষুধ ও কাঁচামাল উৎপাদিত হচ্ছে, এবং এই শিল্পে প্রায় দু'লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। --Wikipedia

জেনেরিক উপাদান

কোম্পানি ও কারখানা

বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির তথ্যমতে, বর্তমানে দেশের বিভিন্ন অঞ্চলে ২৬৯টিরও বেশী ছোট-বড় ওষুধ কারখানা রয়েছে, এর মধ্যে ১৬৪টি কারখানা নিয়মিতভাবে ওষুধ উত্পাদন করে যাচ্ছে।
ওষুধ প্রশাসন অধিদফতরের তথ্যানুযায়ী, সর্বমোট ২৬৯টি এ্যালোপ্যাথিক ওষুধ প্রস্ততকারী বেসরকারী প্রতিষ্ঠান বিভিন্ন নামে বছরে ২৪ হাজার রকমের ১২ হাজার ৫৬৫ কোটি টাকার ওষুধ ও ওষুধের কাঁচামাল উৎপাদন করে। সরকার অনুমোদিত বিদেশ থেকে প্রযুক্তি ও কাঁচামাল এনে উত্পাদন ও বাজারজাতকৃত জেনেরিক ওষুধের (অ্যালোপ্যাথিক, ইউনানি, আয়ুর্বেদিক ও হোমিওপ্যাথিক) সংখ্যা এক হাজার ২০০টি। প্রায় ২৫ হাজার নাম (ব্র্যান্ড) নাম ব্যবহার করে এসব ওষুধ প্রস্তুত করছে প্রায় ৯০০টি দেশীয় প্রতিষ্ঠান।
নিম্নে বর্তমানে জেনেরিক ওষুধের প্রতিষ্ঠানের সংখ্যা ও উৎপাদিত ওষুধের সংখ্যার একটি তালিকায় দেওয়া হল:
জেনেরিক ওষুধপ্রতিষ্ঠানের সংখ্যা উৎপাদিত ওষুধের সংখ্যা
অ্যালোপ্যাথিক ৯০০টি২০ হাজার ৫০০
ইউনানি ২৬৮টি
আয়ুর্বেদিক ২০১টি
হোমিওপ্যাথিক ও বায়োকেমিক ৭৯টি
হারবাল ৯টি
--Wikipedia

জেনেরিক ড্রাগস

জেনেরিক ড্রাগস (সংক্ষেপে জেনেরিক), ঔষধের মূল নাম, যেটি নিশ্চিত করে এই ঔষধের তৈরি উপাদান কি। এটি বিশ্বব্যাপি একই হয়ে থাকে। কোম্পানিগতভাবে ব্র্যান্ড নেম ভিন্ন হলেও জেনেরিক নাম থেকে বোঝা যায় ঔষধটি কোন ধরনের, এর কার্যকর উপাদান ও কোন রোগের জন্য নির্দেশিত। এর ফলে কোন ঔষধকে বিশ্বব্যাপি চেনা যায়। ঔষধের ব্র্যান্ডনেমের নিচে এটি উল্লেখ করা বাধ্যতামূলক।

Indication

In medicine, a condition which makes a particular treatment or procedure advisable. CML (chronic myeloid leukemia) is an indication for the use of Gleevec (imatinib mesylate). or We can say, A sign or a circumstance which points to or shows the cause, pathology, treatment, or outcome of an attack of disease. The presence of the Philadelphia chromosome in peripheral blood cells is an indication of a relapse in CML.

Disease (রোগ)

রোগ/ব্যাধি/অসুস্থতা হল কোন জীবের দেহের (বা মনের) কোনো অস্বাভাবিকতা, অক্ষমতা বা স্বাস্থ্যহানি। রোগের বীপরীত বা সুস্বাস্থ্য মানে শুধু নির্ধারণযোগ্য নামওয়ালা কোন রোগের অভাবই নয়, নীরোগ অটুট ভাল স্বাস্থের সঙ্গে উৎকৃষ্ট জীবনযাপনের অন্য সব উপাদান (যেমন আনন্দময় কর্মসংস্থান, মনঃসংযোগ ইত্যাদি যেগুলিকে কোয়ালিটি অফ লাইফ বা জীবন উৎকর্ষের মাত্রা দ্বারা পরিমাপের চেষ্টা হয়েছে)। যে ব্যক্তি বা জীব রোগ দ্বারা আক্রান্ত হয়েছে সে হল রোগী বা অসুস্থ। চিকিৎসা শাস্ত্রে নানা রোগের, বাহ্যিক উপসর্গ বা সিম্প্টম এবং রোগ নির্ধারণের চিহ্ন বা সাইন ইত্যাদি দ্বারা রোগ নির্ধারণ বা ডায়াগ্নসিস, রোগের উৎপত্তির কারণ বা ইটিওলজি, রোগের দ্বারা সংঘটিত দেহবিকার বা প্যাথলজি, রোগ উপশম বা নিরাময়ের পদ্ধতি বা ট্রিটমেন্ট, ও সুস্থ মানুষের রোগ হওয়া থেকে পরিত্রাণের উপায় বা প্রোফাইলাক্সিস, ইত্যাদি চর্চা হয়ে থাকে। যখন কোন বিশেষ রোগের উপসর্গ কেবল মৃদু, পুরোমাত্রায় হয়নি বা সব উপসর্গের সংগে পূর্ণ প্রকোপে দেখা দেয়নি এই অবস্থাকে বলে সাবক্লিনিকাল ডিজিজ । রোগের কারণ হতে পারে শরীরের বাইরে থেকে আসা সংক্রামক কীটাণু/বীজাণু অথবা শরীরের ভিতরের কোন অভাব বা অসংগতি বা অস্বাভাবিকতা যেমন অটোইম্যুন রোগ (যাতে আমাদের নিজেদের ইম্যুনিটি বা অনাক্রম্যতা আমাদেরই শরীর কোন অংশকে আক্রমণ করে), ক্যান্সার, রক্তাল্পতা ইত্যাদি। --Wikipedia

Our Categories